Class 6 Assignment

ষষ্ঠ শ্রেণী বাংলা অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১ (১ম সপ্তাহ) Class 6 Bangla Assignment Answer 2021

ষষ্ঠ শ্রেণীর বাংলা অ্যাসাইনমেন্ট প্রশ্নের উত্তর। আপনারা যারা ষষ্ঠ শ্রেণী বাংলা অ্যাসাইনমেন্ট সমাধান পেতে চান। তাদের জন্য আজকে আমাদের এই পোস্টে ষষ্ঠ শ্রেণী বাংলা এসাইনমেন্ট উত্তর নিয়ে হাজির হয়েছি আপনাদের জন্য। আপনার আজকের এই পোস্টের মাধ্যমে খুব সহজেই ষষ্ঠ শ্রেণী বাংলা বিষয়ের অ্যাসাইনমেন্ট সমাধান ডাউনলোড করতে পারবেন। তাই দেখে নিন আজকের এই পোস্ট থেকে ষষ্ঠ শ্রেণী বাংলা অ্যাসাইনমেন্ট সমাধান।

যারা প্রথম সপ্তাহের জন্য ষষ্ঠ শ্রেণী বাংলা অ্যাসাইনমেন্ট সমাধান খুঁজছেন। তাদের জন্য আজকের এই পোস্ট এ ষষ্ঠ শ্রেণী বাংলা বিষয়ের অ্যাসাইনমেন্ট সমাধান উত্তর দেওয়া হয়েছে। আপনারা খুব সহজেই ষষ্ঠ শ্রেণী বাংলা বিষয়ক এসাইনমেন্ট উত্তর জানতে পারবেন আমাদের এই পোস্ট থেকে। আপনাদের কথা চিন্তা করে আমরা প্রতিটি প্রশ্নের উত্তর বের করেছি।

ষষ্ঠ শ্রেণির বাংলা বিষয়ের অ্যাসাইনমেন্ট করার জন্য আমাদের ওয়েবসাইটে দেয়া সমাধানের সাহায্য নিতে পারেন। যেহেতু এসাইনমেন্ট সম্পর্কে ষষ্ঠ শ্রেণির পরিপূর্ণ ধারণা নেই, সেহেতু আমাদের ওয়েবসাইটে সহায়তা নিতে পারেন।

আপনারা ষষ্ঠ শ্রেণীর শিক্ষার্থীরা প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠান থেকে উত্তীর্ণ হয়ে ভর্তি হয়েছেন। তাদের জন্য অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ একটি নতুন বিষয়। তাদের অ্যাসাইনমেন্টে যে বিষয়টি দেওয়া হয়েছে সেটি হল- “তোমার চারপাশে নানা নিদর্শন উল্লেখসহ কালিমা তাইয়্যেবা ও কালিমা শাহাদাত এর আলোকে আল্লাহ তা’আলার একত্ববাদ এর উপর একটি প্রতিবেদন তৈরি করো।” এ প্রশ্নের সমাধান শিক্ষার্থীরা যেহেতু নতুন, সেহেতু উত্তর করা কঠিন হবে।

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রমঃ

  • এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ-১
  • অধ্যায় ও অধ্যায়ের শিরোনামঃ
  • ভাষা ও বাংলা ভাষা (ব্যাকরণ)
  • পাঠ্যসূচিতে অন্তর্ভূক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তুঃ
  • ১.৫ ভাষার রুপ বৈচিত্র্য
  • (জ) সাধু ও চলিত ভাষা
  • এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ

১. নিচের রচনাংশটুকু চলিত রীতিতে রূপান্তর কর:

তারপর স্বর্গীয় দূত পূর্বে যে টাকওয়ালা ছিল, তাহার কাছে গেলেন। সেখানে গিয়া আগের মতাে একটি গাভি চাহিলেন। সেও ধবল রােগীর মতাে তাহাকে কিছুই দিলনা। তখন স্বর্গীয়দূত বলিলেন, আচ্ছা, যদি তুমি মিথ্যা বলিয়া থাক, তবে যেমন ছিলে আল্লাহ তােমাকেআবার তেমনি করিবেন।

তারপর স্বর্গীয়দূত পূর্বে যে অন্ধছিল, তাহার কাছে গিয়া বলিলেন, আমি এক বিদেশি। বিদেশে আমার সম্বল ফুরাইয়া গিয়াছে। এখন আল্লাহর দয়া ছাড়া আমার দেশে পৌঁছিবার আর কোনাে উপায় নাই। যিনি তােমার চক্ষু ভালাে করিয়া দিয়াছেন, আমি তােমাকে সেই আল্লাহর দোহাই দিয়া একটি ছাগল চাহিতেছি; যেন আমি সেই ছাগল-বেচা টাকা দিয়া দেশে ফিরিয়া যাইতে পারি।

চলিত রুপঃ

তারপর স্বর্গীয় দূত আগে যে টাকওয়ালা ছিল, তার কাছে গেলেন। সেখানে গিয়ে আগের মত একটি গাভি চাইলেন। সেও ধবল রোগীর মতো তাকে কিছুই দিলোনা। তখন স্বর্গীয় দূত বললেন, আচ্ছা, যদি তুমি মিথ্যা বলে থাক, তবে যেমন ছিলে আল্লাহ তোমাকে আবার তেমনি করবেন।

তারপর স্বর্গীয় দূত আগে যে অন্ধছিল, তার কাছে গিয়ে বললেন, আমি এক বিদেশি বিদেশে আমার সম্বল ফুরিয়ে গিযেছে। এখন আল্লাহর দয়া ছাড়া আমার দেশে পৌঁছবার আর কোনা উপায় নেই । যিনি তোমার চোখ ভালো করে দিয়েছেন, আমি তোমাকে সেই আল্লাহর দোহাই দিয়ে একটি ছাগল চাচ্ছি; যেন আমি সেই ছাগল-বেচা টাকা দিয়ে দেশে ফিরে যেতে পারি।

এসাইনমেন্ট সংক্রান্ত নির্দেশনাঃ

সাধু ও চলিত রীতির বৈশিষ্ট্যসমূ জানতে পাঠ্যবইয়ের ৭নং পৃষ্ঠা পড়তে হবে

মূল্যায়ন রুব্রিক্সঃ

সর্বনাম ও ক্রিয়াপদগুলির সঠিকভাবে রূপান্তর করতে পারলে অতি উত্তম;
সর্বনাম পদের আংশিক ও ক্রিয়াপদগুা পরিপূর্ণভাবে রূপান্তর করতে পারলে উত্তম;
সর্বনাম ও ক্রিয়াপদগুলির আংশিক রূপান্তর করতে পারলে-ভালাে;
সর্বনাম ও ক্রিয়াপদগুলির কোনাে রূপান্তর করতে না পারলে – অগ্রগতি প্রয়ােজন।

প্রথম সপ্তাহ এসাইনমেন্ট ষষ্ঠ শ্রেণী ২০২১

  • ষষ্ঠ শ্রেণী বাংলা অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১ (১ম সপ্তাহ)
  • ষষ্ঠ শ্রেণীর ইংরেজী অ্যাসাইনমেন্টের সকল উত্তর ২০২১ (১ম সপ্তাহ)
  • ষষ্ঠ শ্রেণির গণিত অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১ ( ১ম সপ্তাহ)
  • ষষ্ঠ শ্রেণির গার্হস্থ্য বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১ ( ১ম সপ্তাহ)
  • ষষ্ঠ শ্রেণি বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান ( ১ম সপ্তাহ)
  • ষষ্ঠ শ্রেণি আইসিটি অ্যাসাইনমেন্ট সমাধান ( ১ম সপ্তাহ)
  • ষষ্ঠ শ্রেণি কৃষি শিক্ষা অ্যাসাইনমেন্ট প্রশ্নের সমাধান ২০২১ ( ১ম সপ্তাহ)
  • ষষ্ঠ শ্রেণির হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২১ (১ম সপ্তাহ)
  • ষষ্ঠ শ্রেণির বৌদ্ধ ধর্ম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২১ (১ম সপ্তাহ)
  • ষষ্ঠ শ্রেণির খ্রিষ্ট ধর্ম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২১ ( ১ম সপ্তাহ)

শিক্ষার্থীদের শিক্ষা ব্যবস্থা জোরালো করার লক্ষ্যে আমরা আমাদের ওয়েবসাইটে ষষ্ঠ শ্রেণির ইসলাম ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের অ্যাসাইনমেন্ট প্রকাশ করেছি। অ্যাসাইনমেন্ট করার ক্ষেত্রে শিক্ষার্থীদের অবশ্যই প্রাঞ্জল এবং সহজভাবে উপস্থাপন করতে হবে। প্রতিবেদনে যা চাওয়া হয়েছে সে বিষয়গুলো সুন্দরভাবে তুলে ধরতে হবে।

সর্বশেষ কথা

আশা করি আমাদের থেকে ষষ্ঠ শ্রেণী বাংলা অ্যাসাইনমেন্ট সমাধান জানতে পেরেছেন। তাই আজকের পোস্ট সবার সাথে শেয়ার করুন যাতে সবাই ষষ্ঠ শ্রেণী বাংলা অ্যাসাইনমেন্ট সমাধান জানতে পারে। এবংষষ্ঠ শ্রেণী পরবর্তী সপ্তাহের বাংলা অ্যাসাইনমেন্ট সমাধান পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

Download Class 6 Assignment Solution for English, Maths, Science, Home Science, Bangla, ICT, Religious Studies, and other subjects:

আইন ব্যবসায়ী

আইনজীবী হলেন 'আইন ব্যবসায়ী', যিনি একজন এ্যাডভোকেট, ব্যারিস্টার, এটর্নি, সলিসিটর বা আইনি উপদেশক। আইনজীবী মূলত আইনের তাত্ত্বিক বিষয়গুলির বাস্তব প্রয়োগের মাধ্যমে ব্যক্তির বা সংস্থার আইনি সমস্যার সমাধানের কাজ করে থাকেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button