Information

Gcam এ কিভাবে ছবি তোলা হয় যা আমরা খালি চোখে দেখিনা?

Gcam এ কিভাবে ছবি তোলা হয় যা আমরা খালি চোখে দেখিনা? প্রথমত Gcam হচ্ছে Google এর নিজস্ব Camera 2 API based HAL3 supported camera. এখন,
  • API হলো Application Programming Interface,
  • HAL 3 হলো Hardware Abstraction Layer,
  • HAL 3 এর আগে HAL 2 ছিল এবং HAL 1 ছিল,
  • বাট এগুলা দিয়ে নাইট ফটো বা এস্ট্রোফটোগ্রাফি,
  • কিংবা HDR+ /HDR enhanced ছবি তোলা সম্ভব ছিল না।
Gcam এ প্রথমত ক্যামেরা থেকে RAW data কালেক্ট করে তারপর প্রসেস করা হয়, আর এই RAW হচ্ছে Unprocessed photo. আমরা দৈনন্দিন কাজে যেসব ইমেজ ব্যাবহার করি সেগুলা JPG/JPEG format যা কম্প্রেসড করা এবং সাধারন কাজে ব্যাবহার যোগ্য।
Gcam এ কেনো এতো ভালো ছবি তোলা সম্ভব হয় যা সাধারন চোখেও দেখা সম্ভব না। স্বাভাবিক ভাবে মানুষের চোখের আইরিশের Full dilated অবস্থায় Aperture হলো f/2.1। স্বাভাবিক অবস্থায় f/2.4 -f/3.8 মানুষের চোখের তুলনায় বর্তমান স্মার্টফোনের ক্যামেরায় অনেক বেশি aperture থাকে (সাধারনত >f/2.0~f/1.5)। আর বেশি এপারচার মানেই বেশি আলো ঢুকতে পারবে ক্যামেরার লেন্স এর ভিতরে। দ্বিতীয়ত Gcam এ লাক্স এর হিসাবে ছবি তোলা হয়। আর লুমেনের হিসেবে মাপা হয়। যার মানে হলো ১ বর্গমিটার ক্ষেত্রে ১ লাক্স আলোকে ১ লুমেন বলে।
আর ১ লাক্স আলো অনেকটা একটা মোমবাতি এর আলোর সমান প্রতি বর্গমিটার এ। মানুষের চোখের সেনসিটিভিটি ০.০১ লাক্স হলেও ১ লাক্স এর নিচে মানুষ ছায়া ছাড়া কিছুই বুঝতে পারে না। তৃতীয়ত Gcam এ একটা বস্তুর Hi exposure এবং low exposure এ ছবি তোলা হয়। এরপর এটকে একীভূত করা হয়। যখন আমরা নাইট মোড বা এস্ট্রোফটোগ্রাফি করি Gcam দিয়ে, তখন Gcam ওই এরিয়ার লাক্স এবং লুমেনের হিসেবে একটা নির্দিষ্ট সময় ধরে High Exposure এবং High ISO দিয়ে ছবি তোলে.
(*ISO is a measure of the camera’s ability to capture light).
একই সাথে Shutter Timer অনেক বাড়িয়ে দেয়া হয়। এবং Shutter Speed অনেক কমিয়ে দেয়া হয়। এর ফলে লেন্স অনেক বেশি সময়ের জন্যে আলো ক্যাপচার করার সুযোগ পায়। এর ফলে খালি চোখে আমরা একই সময়ে এক লুমেন আলো দেখলেও Gcam প্রতি সেকেন্ডে একটি করে ইমেজ তুলে সেটা ক্যাপচার করে। যার ফলে প্রতি সেকেন্ডে অতিরিক্ত লাক্স যোগ হয় এবং মূল ছবি তৈরির জন্যে একটার উপর আরেকটা ছবি কে বসিয়ে একটা পূর্নাঙ্গ ছবি বানানো হয়।
এভাবে যখন কম আলোকিত অসংখ্য ছবি যোগ করা হয় তখন একটা আলোকিত ছবি পাওয়া যায়। এখানে একটা ছবি তুলতে কখনো কখনো ১০০+ ফটো তোলা হয় মাল্টিপল এক্সপোসারে। এ কারনে নাইট মোডে বা এস্ট্রোফটোগ্রাফি করার সময় হাত কাপলে ছবি ব্লার আসে। চতুর্থত Photography তে গুরুত্বপূর্ণ জিনিস ৫ টা:
  • Lens ➤Sensors ➤ISP➤SoC➤Software
এছাড়াও আছে 3A
  • Auto Focus
  • Auto Exposure
  • Auto White Balance
প্রথমে আলো লেন্সে আসে তারপর সেটাকে সেন্সর ক্যাপচার করে এরপরে Image Signal Processor তাকে প্রসেস করে system on chip সেটাকে গ্রহন করে এবং সফটওয়্যার এগুলাকে নিয়ন্ত্রণ করে। এরপর ছবি তোলা শেষে Gcam এ আমরা অনেক আলোকজ্জ্বল নাইট ফটো বা এস্ট্রোফটোগ্রাফি পাই। যেটা আমরা পরে গ্যালারি তে দেখতে পাই। এখানে আরো সফটওয়্যার বেসড post processing ও করা হয়।
প্রথমে বলেছিলাম Camera 2 API support এবং HAL 3 এর কথা। Cmaera 2 API এমন একটা প্লাটফর্ম যেখানে ক্যামেরা sensor এবং Hardware(ISP/Sensor/Lens) ও Software একসাথে মিলে কাজ করে। আপনার যদি Camera 2 API এর ফুল সাপোর্ট থাকে তাহলে Gcam আপনার ক্যামেরা কে পুর্নাঙ্গ নিয়ন্ত্রনে নিয়ে সেটার সবকিছু ম্যানুয়ালি নিয়ন্ত্রণ করে RAW Data আউটপুট নিয়ে সেটাকে Post Processing করে সুন্দর ছবি(HDR+/Astro) ইত্যাদি তুলতে পারে। এ কারনেই Gcam এর জন্যে Camera 2 API support অবশ্যই প্রয়োজন।
[FunFact=Snapdragon 888 এ থাকছে Spectra 588 ISP যেটা ০.১ লাক্সের আলোর (অমাবস্যার রাতে এরকম আলো থাকে ) ছবিও তুলতে পারে ]
লিখেছেন: Muhammad Yasir Arafat Shihab

আইন ব্যবসায়ী

আইনজীবী হলেন 'আইন ব্যবসায়ী', যিনি একজন এ্যাডভোকেট, ব্যারিস্টার, এটর্নি, সলিসিটর বা আইনি উপদেশক। আইনজীবী মূলত আইনের তাত্ত্বিক বিষয়গুলির বাস্তব প্রয়োগের মাধ্যমে ব্যক্তির বা সংস্থার আইনি সমস্যার সমাধানের কাজ করে থাকেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button