AdmissionResult

এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে, 2023 SSC পরীক্ষার রুটিন

2023 SSC পরীক্ষার রুটিন

চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার রুটিন প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড।  ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়।

তাই আপনারা যারা 2023 সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে যাচ্ছেন তাদের পরীক্ষার এখনো অনেক দেরি হয়েছে এবং সার্বিক পরিস্থিতি বিবেচনা করে আপনাদের এই রুটিন প্রণয়ন করা হবে। তবে জানিয়ে দেওয়া হয়েছে যে 2023 সালের এসএসসি পরীক্ষা এপ্রিল মাসে শুরু করা হবে এবং এই পরীক্ষায় যদি আপনারা দেন তাহলে অবশ্যই আপনাদের এখন থেকে প্রস্তুতি গ্রহণ করতে হবে। যদিও অনেক শিক্ষার্থী মনে করে যে এসএসসি পরীক্ষার রুটিন শিক্ষার্থীদের পড়াশোনার জন্য একটি মাইলফলক হিসেবে ভূমিকা পালন করে তারপরও এটির জন্য যথেষ্ট সময় রয়েছে এবং যারা পড়ুয়া শিক্ষার্থী তারা সব সময় পড়ার ভেতরে থাকে এবং তাদের কাছে পড়াশোনা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

এতে সই করেন আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক কমিটির আহ্বায়ক অধ্যাপক এস. এম আমিরুল ইসলাম। জানা গেছে, প্রতিটি পরীক্ষা বেলা ১১টা থেকে শুরু হয়ে দুপুর ১টা পর্যন্ত চলবে। এ স্তরে বিকেলে কোনো পরীক্ষা আয়োজন করা হবে না। এমসিকিউ পরীক্ষার সময় ২০ মিনিট এবং রচনামূলক পরীক্ষার সময় ১ ঘণ্টা ৪০ মিনিট। পরীক্ষাকেন্দ্রে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের প্রবেশ করতে হবে। এবার মাত্র ১৭ দিনেই এসএসসির তাত্ত্বিক পরীক্ষা শেষ করা হবে। হিন্দু ধর্মের দুর্গা পূজা শুরু হওয়ার আগেই এসএসসি পরীক্ষার তাত্ত্বিক অংশ শেষ করা হবে। এর আগে দ্রুত পরীক্ষার দাবি জানিয়েছিল সনাতন ধর্মের শিক্ষার্থীরা।

আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড সূত্রে জানা গেছে, শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত মোতাবেক আগামী ১৫ সেপ্টেম্বর থেকে ২০২২ সালের এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হবে। প্রতিদিন সকাল-বিকেল দুই ধাপে এ পরীক্ষা আয়োজন করা হচ্ছে। সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পরীক্ষা অনুষ্ঠান নিশ্চিত করতে পরীক্ষা চলাকালে কেন্দ্রগুলোর ২০০ গজের মধ্যে পরীক্ষার্থী ছাড়া জনসাধারণের প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ ঘোষণা করা হবে।

২০২২ সালের সংক্ষিপ্ত সিলেবাসে এ পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষার সময় তিন ঘণ্টার পরিবর্তে কমিয়ে দুই ঘণ্টা (বহু নির্বাচনী ২০ মিনিট ও নির্বাচনী এক ঘণ্টা ৪০ মিনিট) করা হয়েছে। পরীক্ষা শেষে ৬০ দিনের মধ্যে ফলাফল প্রকাশ করা হবে।

পরীক্ষাকেন্দ্রে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের প্রবেশ করতে হবে। যদি কেউ নির্ধারিত সময়ের পর প্রবেশ করেন তবে গেটে রেজিস্টার খাতায় বিলম্বের কারণ উল্লেখ করে ভেতরে প্রবেশ করতে হবে। দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য অতিরিক্ত ২০ মিনিট সময় দেওয়া হবে।

প্রকাশিত রুটিন অনুযায়ী, আগামী ১৫ সেপ্টেম্বর সাধারণ ৯টি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসির বাংলা (আবশ্যিক) প্রথমপত্র, মাদরাসা বোর্ডের দাখিলের ইংরেজি প্রথমপত্র এবং কারিগরি বোর্ডের ভোকেশনালের এসএসসি ও দাখিলের বাংলা প্রথমপত্র পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরবর্তী ১৯ দিন পর্যন্ত লিখিত পরীক্ষা আয়োজন করা হবে। এরপর শুরু হবে ব্যবহারিক পরীক্ষা। এ সময়ের মধ্যে শুধু শুক্রবার ও সরকারি ছুটির দিন পরীক্ষা আয়োজন করা হবে না।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলাম সোমবার রাতে বলেন, আগামী ১৫ সেপ্টেম্বর থেকে এসএসসি পরীক্ষা শুরু করতে প্রস্তাবিত রুটিন তৈরি করে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। মন্ত্রণালয় থেকে অনুমোদন দেওয়া হলে তা প্রকাশ করা হবে।

তিনি বলেন, সরকারি ছুটি ও শুক্রবার ছাড়া টানা ১৮ থেকে ১৯ দিনের মধ্যে তত্ত্বীয় পরীক্ষা শেষ করা হবে। এরপর ব্যবহারিক পরীক্ষা শুরু হবে। পরীক্ষা শুরুর দুই সপ্তাহ আগে সংশোধিত সময়সূচি প্রকাশ করা হবে। পরীক্ষা চলাকালীন দেশের সব ধরনের কোচিং সেন্টার বন্ধ থাকবে।

১৯ জুন থেকে শুরু হওয়ার কথা থাকলেও সব শিক্ষা বোর্ডের এসএসসি জেনারেল, এসএসসি ভোকেশনাল এবং দাখিল পরীক্ষা স্থগিত করে শিক্ষা মন্ত্রণালয়। সিলেট ও উত্তরাঞ্চলে বন্যার কারণে এসএসসি ও সমমান পরীক্ষা স্থগিত করা হয়। এবার এসএসসি ও সমমান পরীক্ষায় ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন শিক্ষার্থীর অংশ নেবে। সাধারণ নয়টি বোর্ডের অধীনে ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন পরীক্ষার্থী রয়েছে। এর বাইরে দাখিলে ২ লাখ ৬৮ হাজার ৪৯৫ জন আর কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও দাখিল ভোকেশনালে ১ লাখ ৬৩ হাজার ৬৬২ পরীক্ষার্থী পরীক্ষায় বসবে।

রুটিন ডাউনলোড করুন

রুটিন ডাউনলোড করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button