Result

এসএসসি পরীক্ষার রেজাল্ট দেখুন 2024 [মার্কশীটসহ]- এসএসসি ফলাফল দেখার নিয়ম

পরীক্ষার রেজাল্ট দেখুন 2023 [মার্কশীটসহ]- এসএসসি ফলাফল দেখার নিয়ম। হ্যালো, কেমন আছেন প্রিয় শিক্ষার্থী , অভিভাবকরা । আশা করি ভালো আছেন ।  আমি জানি আপনারা আজকে অনেক উদ্দেগ উৎকন্ঠার মধ্যে দিন পার করছেন । আমি এও জানি আপনারা এসএসসি রেজাল্ট দেখার উপায় খুজঁতেছেন।

আপনার মনে প্রশ্ন জেগেছে এসএসসি রেজাল্ট কিভাবে দেখবো ? এসএসসি রেজাল্ট কবে দিবে ? কিভাবে মার্কশীট সহ এসএসসি রেজাল্ট দেখবো । আপনি যদি সত্যিই এসএসসি রেজাল্ট দেখার নিয়ম খুজে থাকেন তবে আপনি সঠিক জায়গায় এসেছেন ।আমি আজকে আপনাদের একদম স্টেপ বাই স্টেপ বুঝিয়ে দেব কিভাবে এসএসসি রেজাল্ট দেখতে হয় । Ssc Result দেখার সহজ উপায় সহ । এই রেজাল্ট নিয়ে যত ধরনের প্রশ্ন আপনার মনের ভিতর উকিঝুকি মারছে সব প্রশ্নে জট খুলে দেব ইনশাআল্লাহ ।

এসএসসি রেজাল্ট কবে দিবে ?

অনেকেই প্রশ্ন করে ভাই এস সি রেজাল্ট কবে দিবে ? তাদের জন্য বলি এবারের এসএসসি পরিক্ষার রেজাল্ট আগামী 28 তারিখে ঘোষণা করার কথা রয়েছে । সবকিছু ঠিক থাকলে আমরা অনলাইনের মাধ্যমে 28 তারিখ দুপুর 11 টার পর থেকে আমরা আমাদের প্রত্যাশিত রেজাল্ট দেখতে পাবো ইনশাআল্লাহ ।

এসএসসি রেজাল্ট ২০২৩ কবে দিবে বা SSC Result 2023 প্রকাশের তারিখ নিশ্চিত করে জানা গেছে। 28 নভেম্বর ২০২৩ সোমবার সকাল ১১টায় প্রকাশিত হবে ২০২3 সালের এসএসসি পরীক্ষার রেজাল্ট।

এসএসসি ২০২৩ গুরুত্বপূর্ণ তারিখসমূহ

  • এসএসসি পরীক্ষা শুরু তারিখঃ সেপ্টেম্বর ১৫, ২০২৩
  • এসএসসি পরীক্ষা সমাপ্তির তারিখঃ অক্টোবর ১৫, ২০২৩

এসএসসি রেজাল্ট দেখার নিয়ম

এসএসসি রেজাল্ট প্রকাশ হবার সাথে সাথে বা দ্রুত Ssc Result দেখার জন্য আমরা দুটি পদ্ধতি অনুসরণ করতে পারি ।

১। অনলাইনের মাধ্যমে

২ । মোবাইল থেকে মেসেজ এর মাধ্যমে 

আমরা দুটি মাধ্যম দিয়েই একদম বাস্তবে দিখিয়ে দেব কিভাবে আপনি এসএসসি রেজাল্ট বের করতে পারবেন মার্কশীঠ সহ । প্রথমেই আমরা জানবো অনলাইনের মাধ্যমে আপনি কিভাবে এসএসসি রেজাল্ট বের করতে পারবেন । অনলাইনের মধ্যেমে আপনি এসএসসি রেজাল্ট দেখতে চাইলে আপনার নেট কানেকশণ লাগবে এবং লাগবে একটি ডিভাইস হোক সেটা কম্পিউটার ল্যাপটপ বা মোবাইল ।

Ssc Result 2023 Kivabe Dekben?

অনেকেই প্রশ্ন করে এসএসসি রেজাল্ট 2023 কিভাবে দেখবো ? যাদের মনে এই প্রশ্ন তাদের কে বলছি পোষ্টটি মনযোগ দিয়ে পড়ুন তাহলেই আপনি নিজেই অনলাইনের মাধ্যমে এসএসসি ফলাফল বের করে দেখতে পারবেন ।অনলাইনে Ssc Result দেখার আবার দুটি ওযেবসাইট আছে  ।আপনি চাইলে যেকোন একটি ওয়েব সাইটের মাধ্যমে আনার এসএসসি রেজাল্ট জানতে পারবেন ।

এসএসসি রেজাল্ট 2023 দেখার নিয়মঃ

Ssc Result দেখতে হলে প্রথমে আপনি এই লিংকে চলে যান । http://www.educationboardresults.gov.bd/  এই ওয়েব সাইটে প্রবেশ করলে আপনি নিচের মত চিত্র দেখতে পারবেন ।

এবার আপনি Examination এর অপশনে SSC/Dhaka Board সিলেক্ট করুন । Year এর অপশনে 2023  সিলেক্ট করুন । এবার Board এর জায়গায় আপনার নিজ শিক্ষাবোড এর নাম লিখুন । এর পর রোল নং রেজিষ্টেশন নাম্বার এবং নিচের সংখ্যা দুটির যোগফল মিলিয়ে সাবমিট করুন ।

সাবমিট করার পর আপনি নিচে আপনার কাঙ্খিত ফলাফল দেখতে পাবেন মার্কশীট সহ । এরপর সেটা আপনি চাইলে প্রিন্ট অপশন থেকে প্রিন্ট করে নিতে পারেন । রেজাল্ট এখনো প্রকাশ হয়নি তাই একদম প্যাক্টিক্যাল দেখাতে পারলাম না তার জন্য আমি আন্তরিকভাবে দুখিঃত এবং ক্ষমা পার্থী ।

এসএসসি রেজাল্ট 2023 দেখার সহজ  নিয়মঃ

আমি বলেছিলাম অনলাইনে এসএসসি রেজাল্ট দেখার জন্য দুটি ওয়েব সাইট পাওয়া যায় । তার একটি নিয়ে উপরে লিখেছি ।এবার দ্বীতিয় যে ওয়েব সাইটের মাধ্যমে আপনি ssc result দেখতে পারেবেন সেটা নিম্নে চিত্র সহ বিস্তারিত দেওয়া হলো ।

 সব কিছু ঠিকঠাকভাবে করার পর Get Result ক্লিক করুন । ব্যাস এবার দেখুন আপনার রেজাল্ট ।

দেখুন পেয়ে গেলাম আমার রেজাল্ট তাও আবার মার্কশীট সহ । এখন আপনি চাইলে এখান থেকে প্রিন্ট অপশনে ক্লিক করে প্রিন্ট করে নিতে পারেন ।অনলাইনের মাধ্যমে আমরা উপরে দেওয়া দুটি ওয়েব সাইটের মাধ্যমে এসএসসি রেজাল্ট দেখতে পারবো মার্কশীট সহ ।কিন্তু যাদের অনলাইনের ব্যাবস্থা নাই । যাদের হাতে কম্পিউটার নাই, স্মার্ট ফোন নাই ইন্টারনেট কানেকশন নাই তারা তো আর অনলাইনের মাধ্যমে রেজাল্ট দেখতে পারবেন না । তাহলে তারা কিভাবে রেজাল্ট দেখবে ? তারা কি রেজাল্ট দেখা বাদ দেবে ? মোটেও না তারাও রেজাল্ট দেখবে ইন্টারনেট ছাড়া শুধু যেকোন মোবাইল থেকে মেসজেএর মাধ্যমে ।আর আমি এখন জানাবো কিভাবে আপনি এসএমএস এর মাধ্যমে ঘরে বসে এসএসসসি রেজাল্ট দেখতে পারবেন ।

এসএমএস এর মাধ্যমে এসএসসি রেজাল্ট দেখার নিয়ম 2023:

এসএমএস এর মাধ্যমে রেজাল্ট জানতে হলে আপনাকে নির্দিষ্ট একটি ফরমেটে তথ্য দিয়ে এসএমএস লিখতে হবে এবং পাঠাতে হবে 16222 তে । প্রথমে ফোনের মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন  SSC < Space > আপনার বোর্ডের নামের প্রথম তিন লেটার এরপর আবার < Space > দিয়ে আপনার এসএসসি পরিক্ষার রোল নাম্বার লিখুন এবার আবারো < Space > দিয়ে আপনার পরিক্ষার সাল মানে 2023 লিখুন । এবার পাঠিয়ে দিন 16222.

এসএমএস নমুনাঃ

SSC DHA 157489 2023

সকল বোর্ডের প্রথম তিন অক্ষরঃ

সকল বোর্ডের এসএসএম প্রেরণের তিন অক্ষর
ঢাকা বোর্ডDHA
ময়মনসিংহ বোর্ডMYM
বরিশাল বোর্ডBAR
চট্টগ্রাম বোর্ডCTG
কুমিল্লা বোর্ডCOM
যশোর বোর্ডJES
রাজশাহী বোর্ডRAJ
সিলেট বোর্ডSYL
দিনাজপুর বোর্ডDIN
বাংলাদেশে দুটি বিকল্প শিক্ষা বোর্ড এর এসএসএম প্রেরণের তিন অক্ষর
টেকনিক্যালTEC
মাদ্রাসাMAD

SSC RESULT 2023 DHAKA BOARD 

আপনি যদি ঢাকা বোর্ডের ছাত্রছাত্রী হোন তবে আপনাকে অনলাইনের মাধ্যমে দেখার সময় নিচের চিত্রের মত দিতে হবে । educationboardresults

আর যদি আপনি এসএমএস এর মাধ্যমে ঢাকা বোর্ডের রেজাল্ট দেখতে চান তবে আপনাকে নিচের ফরমেট অনুযায়ী মেসেজ করতে হবে ১৬২২২  নাম্বারে ।

ঢাকা বোর্ড এসএসসি রেজাল্ট 2023 ফরমেট

Ssc< Space >Dha< Space> Roll < Space > 2023

রাজশাহী বোর্ড এসএসসি রেজাল্ট 2023 ফরমেট

Ssc< Space >Raj< Space> Your Roll < Space > 2023

 চট্টগ্রাম বোর্ড এসএসসি রেজাল্ট 2023 ফরমেট

Ssc< Space >Chi< Space> Your Roll < Space > 2023

কুমিল্লা  বোর্ড এসএসসি রেজাল্ট 2023 ফরমেট

Ssc< Space >com< Space> Your Roll < Space > 2023

সিলেট  বোর্ড এসএসসি রেজাল্ট 2023 ফরমেট

Ssc< Space >syl< Space> Your Roll < Space > 2023

বরিশাল  বোর্ড এসএসসি রেজাল্ট 2023 ফরমেট

Ssc< Space >Bar< Space> Your Roll < Space >2023

যশোর  বোর্ড এসএসসি রেজাল্ট 2023 ফরমেট

Ssc< Space >Jes< Space> Your Roll < Space >2023

দিনাজপুর বোর্ড এসএসসি রেজাল্ট2023 ফরমেট

Ssc< Space >dij< Space> Your Roll < Space > 2023 

GPA system table for SSC exam is given below:

Grading system in SSC / Dakhil Exam
Class intervalLetter gradeGrade point
80–100A+5
70–79A4
60-69A-3.5
50–59B3
40–49C2
33–39D1
0–32F0

এসএসসি রেজাল্ট 2023 কবে দিবে?

আগামী 28 নভেম্বর এসএসসি রেজাল্ট প্রাশিত হবে।

এসএসসি রেজাল্ট 2023 কিভাবে পাবো?

রেজাল্ট দেখার জন্য নির্ধারিত ওয়েবসাইটে এবং নিয়ম অনুসরন করে এসএমএস এর মাধ্যমে রেজাল্ট পাওয়া যাবে। এসএসসি রেজাল্ট দেখার সকল নিয়ম কানুন এই পোষ্টের মধ্যে আলোচনা করেছি।

মার্কশিট সহ এসএসসি রেজাল্ট 2023

আপনার এসএসসি পরীক্ষার সকল সঠিক তথ্য ব্যবহার করলে মার্কশিট সহ রেজাল্ট পাবেন।

এসএসসি রেজাল্ট 2023 দেখার পদ্ধতি

যেসকল পদ্ধতির মাধ্যমে এসএসসি রেজাল্ট দেখা যাবে সেগুলো ইতমধ্যেই ওপরে আলোচনা করেছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button