Result

এইচএসসি পরীক্ষার রেজাল্ট দেখুন 2024 [মার্কশীটসহ]- এইচএসসি ফলাফল দেখার নিয়ম

এইচএসসি পরীক্ষার রেজাল্ট দেখুন 2022 [মার্কশীটসহ]-এইচএসসি ফলাফল দেখার নিয়ম। হ্যালো, কেমন আছেন প্রিয় শিক্ষার্থী , অভিভাবকরা । আশা করি ভালো আছেন ।  আমি জানি আপনারা আজকে অনেক উদ্দেগ উৎকন্ঠার মধ্যে দিন পার করছেন । আমি এও জানি আপনারা এইচএসসি রেজাল্ট দেখার উপায় খুজঁতেছেন।

আপনার মনে প্রশ্ন জেগেছে এইচএসসি রেজাল্ট কিভাবে দেখবো ? এইচএসসি রেজাল্ট কবে দিবে ? কিভাবে মার্কশীট সহ এইচএসসি রেজাল্ট দেখবো । আপনি যদি সত্যিই এইচএসসি রেজাল্ট দেখার নিয়ম খুজে থাকেন তবে আপনি সঠিক জায়গায় এসেছেন ।আমি আজকে আপনাদের একদম স্টেপ বাই স্টেপ বুঝিয়ে দেব কিভাবে এইচএসসি রেজাল্ট দেখতে হয় । Hsc Result দেখার সহজ উপায় সহ । এই রেজাল্ট নিয়ে যত ধরনের প্রশ্ন আপনার মনের ভিতর উকিঝুকি মারছে সব প্রশ্নে জট খুলে দেব ইনশাআল্লাহ ।

█▒▒▒ ব্রেকিং/Breaking ▒▒▒█
**সারা দেশে এইচএসসি ও সমমানের ফল প্রকাশ
**প্রধানমন্ত্রীর পক্ষে ফলাফল গ্রহণ করেছেন শিক্ষামন্ত্রী
**বরিশাল বোর্ডে পাসের হার ৯৫.৭৬ শতাংশ, জিপিএ ফাইভ ৯,৯৭১
**রাজশাহীতে পাসের হার ৯৭.২৯, জিপিএ ফাইভ ৩২,৮০০
**কুমিল্লায় পাসের হার ৯৭.৪৯, জিপিএ ফাইভ ১৪,১৫৩
**সিলেটে পাসের হার ৯৪.৮০, জিপিএ ফাইভ ৪,৭৩১
**চট্টগ্রামে পাসের হার ৮৯.৩৯, জিপিএ ফাইভ ১৩,৭২০
**দিনাজপুরে পাসের হার ৯২.৪৩, জিপিএ ফাইভ ১৫,৩৪৯
**ঢাকায় পাসের হার ৯৬.২০, জিপিএ ফাইভ ৫৯,২৯৯
**কারিগরি শিক্ষা বোর্ডে পাসের হার ৯২.৮৫ শতাংশ
**মাদ্রাসা শিক্ষা বোর্ডে পাসের হার ৯৫.৪৯ শতাংশ
**সারা দেশে জিপিএ-ফাইভ ১ লাখ ৮৯ হাজার ১৬৯ জন
**এইচএসসিতে সারা দেশে পাসের হার ৯৩.৫৮ শতাংশ

এইচএসসি রেজাল্ট কবে দিবে ?

বাংলাদেশের দশটি শিক্ষাবোর্ডের এইচএসসি বা সমমানের পরীক্ষা  ২০২১ সালের ২৯ ডিসেম্বর শেষ হয় । করোনা মহামারীর কারণে এইচএসসির সংক্ষিত সিলেবাসের আলোকে প্রতিটি বিভাগের কিছু নির্দিষ্ট বিষয়ের উপর পরীক্ষা গ্রহন করা হয় । জাতীয় দৈনিকের পরিসংখ্যান অনুযায়ী, সকল বোর্ডে প্রায় ১৪ লাখ পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহন করে এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২২ সালের ফেব্রুয়ারী মাসের শুরু দিকে প্রকাশিত হওয়ার সম্ভাবনা রয়েছে ।  বোর্ড থেকে প্রকাশিত হওয়ার পর শিক্ষার্থীরা শিক্ষা মন্ত্রনালয়ের অনুমোদিত ওয়েবসাইট বা এসএমএসের মাধ্যমে ফলাফল দেখা যাবে ।

এইচএসসি রেজাল্ট দেখার নিয়ম

এইচএসসি রেজাল্ট প্রকাশ হবার সাথে সাথে বা দ্রুত Hsc Result দেখার জন্য আমরা দুটি পদ্ধতি অনুসরণ করতে পারি ।

১। অনলাইনের মাধ্যমে

২ । মোবাইল থেকে মেসেজ এর মাধ্যমে 

আমরা দুটি মাধ্যম দিয়েই একদম বাস্তবে দিখিয়ে দেব কিভাবে আপনি এইচএসসি রেজাল্ট বের করতে পারবেন মার্কশীঠ সহ । প্রথমেই আমরা জানবো অনলাইনের মাধ্যমে আপনি কিভাবে এইচএসসি রেজাল্ট বের করতে পারবেন । অনলাইনের মধ্যেমে আপনি এইচএসসি রেজাল্ট দেখতে চাইলে আপনার নেট কানেকশণ লাগবে এবং লাগবে একটি ডিভাইস হোক সেটা কম্পিউটার ল্যাপটপ বা মোবাইল ।

Hsc Result 2022 Kivabe Dekben?

অনেকেই প্রশ্ন করে এইচএসসি রেজাল্ট 2022 কিভাবে দেখবো ? যাদের মনে এই প্রশ্ন তাদের কে বলছি পোষ্টটি মনযোগ দিয়ে পড়ুন তাহলেই আপনি নিজেই অনলাইনের মাধ্যমে এইচএসসি ফলাফল বের করে দেখতে পারবেন ।অনলাইনে Hsc Result দেখার আবার দুটি ওযেবসাইট আছে  ।আপনি চাইলে যেকোন একটি ওয়েব সাইটের মাধ্যমে আনার এইচএসসি রেজাল্ট জানতে পারবেন ।

এইচএসসি রেজাল্ট 2022 দেখার নিয়মঃ

Ssc Result দেখতে হলে প্রথমে আপনি এই লিংকে চলে যান । http://www.educationboardresults.gov.bd/  এই ওয়েব সাইটে প্রবেশ করলে আপনি নিচের মত চিত্র দেখতে পারবেন ।

এবার আপনি Examination এর অপশনে HSC/Dhaka Board সিলেক্ট করুন । Year এর অপশনে 2022 সিলেক্ট করুন । এবার Board এর জায়গায় আপনার নিজ শিক্ষাবোড এর নাম লিখুন । এর পর রোল নং রেজিষ্টেশন নাম্বার এবং নিচের সংখ্যা দুটির যোগফল মিলিয়ে সাবমিট করুন ।

সাবমিট করার পর আপনি নিচে আপনার কাঙ্খিত ফলাফল দেখতে পাবেন মার্কশীট সহ । এরপর সেটা আপনি চাইলে প্রিন্ট অপশন থেকে প্রিন্ট করে নিতে পারেন । রেজাল্ট এখনো প্রকাশ হয়নি তাই একদম প্যাক্টিক্যাল দেখাতে পারলাম না তার জন্য আমি আন্তরিকভাবে দুখিঃত এবং ক্ষমা পার্থী ।

এইচএসসি রেজাল্ট 2022 দেখার সহজ  নিয়মঃ

আমি বলেছিলাম অনলাইনে এইচএসসি রেজাল্ট দেখার জন্য দুটি ওয়েব সাইট পাওয়া যায় । তার একটি নিয়ে উপরে লিখেছি ।এবার দ্বীতিয় যে ওয়েব সাইটের মাধ্যমে আপনি ssc result দেখতে পারেবেন সেটা নিম্নে চিত্র সহ বিস্তারিত দেওয়া হলো ।

 সব কিছু ঠিকঠাকভাবে করার পর Get Result ক্লিক করুন । ব্যাস এবার দেখুন আপনার রেজাল্ট ।

দেখুন পেয়ে গেলাম আমার রেজাল্ট তাও আবার মার্কশীট সহ । এখন আপনি চাইলে এখান থেকে প্রিন্ট অপশনে ক্লিক করে প্রিন্ট করে নিতে পারেন ।অনলাইনের মাধ্যমে আমরা উপরে দেওয়া দুটি ওয়েব সাইটের মাধ্যমে এইচএসসি রেজাল্ট দেখতে পারবো মার্কশীট সহ ।কিন্তু যাদের অনলাইনের ব্যাবস্থা নাই । যাদের হাতে কম্পিউটার নাই, স্মার্ট ফোন নাই ইন্টারনেট কানেকশন নাই তারা তো আর অনলাইনের মাধ্যমে রেজাল্ট দেখতে পারবেন না । তাহলে তারা কিভাবে রেজাল্ট দেখবে ? তারা কি রেজাল্ট দেখা বাদ দেবে ? মোটেও না তারাও রেজাল্ট দেখবে ইন্টারনেট ছাড়া শুধু যেকোন মোবাইল থেকে মেসজেএর মাধ্যমে ।আর আমি এখন জানাবো কিভাবে আপনি এসএমএস এর মাধ্যমে ঘরে বসে এইচএসসি রেজাল্ট দেখতে পারবেন ।

এসএমএস এর মাধ্যমে এইচএসসি রেজাল্ট দেখার নিয়ম 2022

এসএমএস এর মাধ্যমে রেজাল্ট জানতে হলে আপনাকে নির্দিষ্ট একটি ফরমেটে তথ্য দিয়ে এসএমএস লিখতে হবে এবং পাঠাতে হবে 16222 তে । প্রথমে ফোনের মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন  HSC < Space > আপনার বোর্ডের নামের প্রথম তিন লেটার এরপর আবার < Space > দিয়ে আপনার এইচএসসি পরিক্ষার রোল নাম্বার লিখুন এবার আবারো < Space > দিয়ে আপনার পরিক্ষার সাল মানে 2022 লিখুন । এবার পাঠিয়ে দিন 16222.

এসএমএস নমুনাঃ

SSC DHA 157489 2022

সকল বোর্ডের প্রথম তিন অক্ষরঃ

DHAKA BOARD —— DHA

CHITTAGONG BOARD —– CHI

RAJSHAHI BOARD — RAJ

COMILLA BOARD — COM

SYLHET BOARD — SYL

BARISAL BOARD —- BAR

JESSORE BOARD —-JES

টেকনিক্যাল বোর্ড এইচএসসি রেজাল্ট 2021

আমরা অনেকেই জানিনা টেকনিক্যাল বোর্ডের এইচএসসি রেজাল্ট কিভাবে দেখতে হয়। আপনারা খুব সহজেই টেকনিক্যাল বোর্ডের এসএসসি রেজাল্ট মোবাইলে মেসেজ অপশনে মাধ্যমে দেখতে পারবেন। টেকনিক্যাল বোর্ডের এইচএসসি রেজাল্ট মোবাইল মেসেজের মাধ্যমে দেখতে হলে প্রথমে আপনাকে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে বড় হাতের HSC টাইপ করা লাগবে। এরপর একটি স্পেস দিয়ে আপনার টেকনিক্যাল বোর্ডের প্রথম তিন ডিজিট লিখা লাগবে। এরপর একটি স্পেস দিয়ে আপনার রোল নাম্বার, তারপর একটি স্পেস দিয়ে আপনার পাশের বছর লিখে 16222 এই নাম্বারে পাঠাতে হবে।

উদাহরণ স্বরূপ: HSC <Space>Roll Number<Space> Exam Year <space> Send To 16222

সব তথ্য সঠিকভাবে দিলে ফিরতি এসএমএস এর মাধ্যমে আপনাকে আপনার টেকনিক্যাল বোর্ডের এইচএসসি রেজাল্ট জানিয়ে দেয়া হবে।

মাদ্রাসা বোর্ড এইচএসসি রেজাল্ট ২০২১ মার্কশীটসহ

আপনি কি মাদ্রাসা বোর্ডের এসএসসি রেজাল্ট দেখতে চান। কিন্তু মোবাইলে মেসেজ অপশনে মাধ্যমে কিভাবে দেখবেন তা জানেন না। মোবাইলে মেসেজের মাধ্যমে কিভাবে মাদ্রাসা বোর্ড রেজাল্ট দেখবেন তা নিচে দেওয়া হল।

মাদ্রাসা বোর্ডের এইচএসসি রেজাল্ট মোবাইল মেসেজের মাধ্যমে দেখতে হলে প্রথমে আপনাকে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে বড় হাতের HSC টাইপ করা লাগবে। এরপর একটি স্পেস দিয়ে আপনার মাদ্রাসা বোর্ডের MAD প্রথম তিন ডিজিট লিখা লাগবে। এরপর একটি স্পেস দিয়ে আপনার রোল নাম্বার, তারপর একটি স্পেস দিয়ে আপনার পাশের বছর লিখে 16222 এই নাম্বারে পাঠাতে হবে।

উদাহরণ স্বরূপ: HSC <Space> MAD <Space> Roll Number<Space> Exam Year <space> Send To 16222

ঢাকা বোর্ড এইচএসসি রেজাল্ট ২০২১ ফরমেট

Hsc< Space >Dha< Space> Roll < Space > 2021

রাজশাহী বোর্ড এইচএসসি রেজাল্ট ২০২১ ফরমেট

Hsc< Space >Raj< Space> Your Roll < Space > 2021

 চট্টগ্রাম বোর্ড এইচএসসি রেজাল্ট ২০২১ ফরমেট

Hsc< Space >Chi< Space> Your Roll < Space > 2021

কুমিল্লা  বোর্ড এইচএসসি রেজাল্ট ২০২১ ফরমেট

Hsc< Space >com< Space> Your Roll < Space > 2021

সিলেট  বোর্ড এইচএসসি রেজাল্ট ২০২১ ফরমেট

Hsc< Space >syl< Space> Your Roll < Space > 2021

বরিশাল  বোর্ড এইচএসসি রেজাল্ট ২০২১ ফরমেট

Hsc< Space >Bar< Space> Your Roll < Space > 2021

যশোর  বোর্ড এইচএসসি রেজাল্ট ২০২১ ফরমেট

Hsc< Space >Jes< Space> Your Roll < Space > 2021

দিনাজপুর বোর্ড এইচএসসি রেজাল্ট 2022 ফরমেট

Hsc< Space >dij< Space> Your Roll < Space > 2022

GPA system table for HSC exam is given below:

Grading system in HSC / Dakhil Exam
Class intervalLetter gradeGrade point
80–100A+5
70–79A4
60-69A-3.5
50–59B3
40–49C2
33–39D1
0–32F0

Law Giant

A lawyer is a 'legal practitioner' who is an advocate, barrister, attorney, solicitor or legal adviser. Lawyers work primarily to solve the legal problems of individuals or organizations through the practical application of theoretical aspects of the law.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button