ওয়েবসাইট খুঁটিনাটি

(WordPress)ওয়ার্ডপ্রেস কিভাবে আয় করে?

(WordPress)ওয়ার্ডপ্রেস কিভাবে আয় করে? কিভাবে প্রফিট করে? ওয়ার্ডপ্রেস একটি নন প্রফিট প্রতিষ্ঠান । আমার এবং আপনার Donation এবং যেইসব প্রতিষ্ঠান ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে ইনকাম করে থাকে , তাদের Donation এর মাধ্যমে ইনকাম করে থাকে । যদি ও আমরা আমাদের দেশে Donation করি না , উন্নত দেশগুলো এ ভালো কাজের জন্য সবায় Donation করে । একসময়ের সারা জাগানো JQUERY ও Donation এর মাধ্যমে তাদের কাজ চালিয়েছে , এখন ও চালাচ্ছে।

ওয়ার্ডপ্রেস ওপেনসোর্স প্ল্যাটফর্ম। সবাই মিলে ফ্রিতে কমিউনিটি ডেভেলপ করে। তাই কমার্শিয়ালি প্রফিট করে না, অবশ্য ডোনেশন নেয়। তবে ওয়ার্ডপ্রেস ডট কমের ডোমেইন হোস্টিং বিজনেজ আছে; সেটা থেকে কিছুটা ইনকাম হয়! কিন্তু এগুলোর প্রাইস বেশি হওয়ায় অধিকাংশ মানুষই ওয়ার্ডপ্রেসের ডোমেইন হোস্টিং ইউজ করে না! প্রিমিয়াম প্লাগিন আর থিম থেকে এসবের ডেভেলপার ইনকাম করে। ওয়ার্ডপ্রেস না! আর ওয়ার্ডপ্রেস কোনো নির্দিষ্ট ব্যক্তি-মালিকানাধীন কোম্পানি না! বরং একটা ওপেনসোর্স সিমিএস অ্যাপ্লিকেশন! আপনি প্রোগ্রামার হলে, নিজেও ফ্রিতে ওয়ার্ডপ্রেসের উন্নায়নে কাজ করতে পারবেন!  একটা Key Community থাকে যারা ভার্শন ম্যানেজ করে।

জেটপ্যাক নামে একটা পপুলার প্লাগিন আছে ওয়ার্ডপ্রেসের! এটা ওয়ার্ডপ্রেসের ইন্টারনাল নিজস্ব প্লাগিন হলেও, মালিকানা একটা ডেভেলপিং কোম্পানির! তাই জেটপ্যাক প্রিমিয়ামের ইনকাম ডেভেলপাররা নিজেরা নেয় নাকি ওয়ার্ডপ্রেসের উন্নায়নে ব্যয় করে, আমি সিউর না!

আইন ব্যবসায়ী

আইনজীবী হলেন 'আইন ব্যবসায়ী', যিনি একজন এ্যাডভোকেট, ব্যারিস্টার, এটর্নি, সলিসিটর বা আইনি উপদেশক। আইনজীবী মূলত আইনের তাত্ত্বিক বিষয়গুলির বাস্তব প্রয়োগের মাধ্যমে ব্যক্তির বা সংস্থার আইনি সমস্যার সমাধানের কাজ করে থাকেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button