Class 6 Assignment

ষষ্ঠ শ্রেণির হিন্দুধর্ম অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১

ষষ্ঠ (৬ষ্ঠ) শ্রেণির হিন্দু ধর্ম অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১ – ১ম সপ্তাহ

ষষ্ঠ শ্রেণীর হিন্দু ধর্মের অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১ – ১ম সপ্তাহের। আপনারা যারা ষষ্ঠ শ্রেণির হিন্দু ধর্মের অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১ খুঁজছেন। তাদের জন্য আজকের এই পোস্ট এর ষষ্ঠ শ্রেণির হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ে অ্যাসাইনমেন্ট সমাধান দেয়া হয়েছে। আশা করছি এখান থেকে আপনারা প্রথম সপ্তাহের হিন্দু ধর্মের এসাইনমেন্ট উত্তর খুঁজে পাবেন।

ষষ্ঠ শ্রেণীর হিন্দু ধর্মের অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১

যারা হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ে অ্যাসাইনমেন্ট উত্তর খুঁজছেন। তাদের জন্য এখানে ক্লাস ৬ হিন্দু ধর্মের এসাইনমেন্ট উত্তর দেয়া হয়েছে। এখান থেকে আপনারা খুব সহজেই সকল প্রশ্নের সঠিক উত্তর জানতে পারবেন। এবং অবশ্যই সবার সাথে ষষ্ঠ শ্রেণির হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২১ শেয়ার করবেন।

Class 6 Assignment Answer 2021 Hindu

আপনারা অনেকেই আছেন যারা ষষ্ঠ শ্রেণীর হিন্দু ধর্মের অ্যাসাইনমেন্ট সমাধান পেতে চান। কিন্তু কোথাও ষষ্ঠ শ্রেণির হিন্দু ধর্মের অ্যাসাইনমেন্ট সমাধান নেই। আমরা আপনাদের জন্য খুঁজে খুঁজে ষষ্ঠ শ্রেণির হিন্দু ধর্মের সকল অ্যাসাইনমেন্ট প্রশ্নের উত্তর এখানে তুলে ধরেছি। এখান থেকে আপনারা খুব সহজেই ৬ষ্ঠ শ্রেণীর হিন্দু ধর্মের অ্যাসাইনমেন্ট সমাধান পাবেন।

প্রথম সপ্তাহ এসাইনমেন্ট ষষ্ঠ শ্রেণী ২০২১

  • ষষ্ঠ শ্রেণী বাংলা অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১ (১ম সপ্তাহ)
  • ষষ্ঠ শ্রেণি ইসলাম ধর্ম ও নৈতিক শিক্ষা অ্যাসাইনমেন্ট সমাধান (১ম সপ্তাহ)
  • ষষ্ঠ শ্রেণীর ইংরেজী অ্যাসাইনমেন্টের সকল উত্তর ২০২১ (১ম সপ্তাহ)
  • ষষ্ঠ শ্রেণির গণিত অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১ ( ১ম সপ্তাহ)
  • ষষ্ঠ শ্রেণির গার্হস্থ্য বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১ ( ১ম সপ্তাহ)
  • ষষ্ঠ শ্রেণি বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান ( ১ম সপ্তাহ)
  • ষষ্ঠ শ্রেণি আইসিটি অ্যাসাইনমেন্ট সমাধান ( ১ম সপ্তাহ)
  • ষষ্ঠ শ্রেণি কৃষি শিক্ষা অ্যাসাইনমেন্ট প্রশ্নের সমাধান ২০২১ ( ১ম সপ্তাহ)
  • ষষ্ঠ শ্রেণির হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২১ (১ম সপ্তাহ)
  • ষষ্ঠ শ্রেণির বৌদ্ধ ধর্ম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২১ (১ম সপ্তাহ)
  • ষষ্ঠ শ্রেণির খ্রিষ্ট ধর্ম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২১ ( ১ম সপ্তাহ)

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রম: এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ-১

অধ্যায় ও অধ্যায়ের শিরােনাম: প্রথম অধ্যায়: স্রষ্টা ও সৃষ্টি

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তু:
পাঠ ১: স্রষ্টা ও সৃষ্টির ধারনা
পাঠ ২: স্রষ্টা ও সৃষ্টির মধ্যকার সম্পর্ক
পাঠ ৩: সকল জীবে স্রষ্টার অস্তিত্ব
পাঠ ৪: ঈশ্বর সম্পর্কিত সংস্কৃত মন্ত্র ও সরল অর্থ

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ:
জীবে প্রেম করার মধ্য দিয়ে কিভাবে ঈশ্বরের
সেবা করা যায় তা তোমার অথবা তোমার
পারিবারিক জীবনের জীব সেবার কোনো
অভিজ্ঞতা বর্ণনার মাধ্যমে উপস্থাপন কর।

নির্দেশনা:
পাঠ্যপুস্তক পড়ে বা
তোমার পারিবারিক
জীবন থেকে বা
ব্যক্তিগত অভিজ্ঞতা
থেকে দৃষ্টান্ত নিয়ে
লিখতে পারো।
(মানুষ বা অসহায় পশু-পাখি ইত্যাদি যেকোনো
সেবার ঘটনা নিয়ে
লিখতে পারো)

মূল্যায়ন রুব্রিক্স:
অতি উত্তম:
১. পরিষ্কার ও সহজবোধ্য ভাষায় উপস্থাপন
২. বিষয়বস্তু প্রাসঙ্গিক (ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে
লেখা), ধারনার যে․ক্তিক উপস্থাপন
৩. উপস্থাপনায় নিজস্বতা

উত্তম:
১. পরিষ্কার ও সহজবোধ্য ভাষায় উপস্থাপন
২. বিষয়বস্তু অধিকাংশ প্রাসঙ্গিক (ব্যক্তিগত
অভিজ্ঞতা থেকে লেখা)

৩. উপস্থাপনায় নিজস্বতা ।

ভালো:
১. সহজবোধ্য ভাষায় উপস্থাপন
২. বিষয়বস্তুতে প্রাসঙ্গিকতা রয়েছে তবে কিছু
অপ্রাসঙ্গিক কথা
৩. উপস্থাপনায় বইয়ের ভাষা রয়েছে তবে কিছু
নিজস্বতা

অগ্রগতি প্রয়োজন:
১. ভাষা পরিষ্কার নয় ও সহজবোধ্য নয়
২. বিষয়বস্তুতে মূলত অপ্রাসঙ্গিক
উপস্থাপনায় নিজস্বতার অভাব রয়েছে / অনুকরনের
ছাপ

ষষ্ঠ শ্রেণির হিন্দুধর্ম এসাইনমেন্ট উত্তর ২০২১

আমরা আপনাদের জন্য প্রথম সপ্তাহের হিন্দুধর্ম এসাইনমেন্ট উত্তর এখানে দিয়েছি। তাই আপনারা আস্তে আস্তে দেখেশুনে ষষ্ঠ শ্রেণির হিন্দুধর্ম এসাইনমেন্ট উত্তর সম্পূর্ণ করুন।

জীবে প্রেম করার মধ্য দিয়ে কিভাবে ঈশ্বরের সেবা করা যায় তা তােমার অথবা তােমার। পারিবারিক জীবনের জীব সেবার কোনাে অভিজ্ঞতা বর্ণনার মাধ্যমে উপস্থাপন কর।

উত্তর:
ঈশ্বর সর্বশক্তিমান।তার মধ্যে রয়েছে | অসীম শক্তি।তিনি শাশ্বত,নিত্য ও অবিনশ্বর।তিনি সকল জীবের মধ্যে আত্মারূপে অবস্থান করেন।তাই জীব সেবা করলেই ঈশ্বরের সেবা করা হয়।

স্বামী বিবেকানন্দ বলেছেন

“বহুরূপে সম্মুখে তােমা ছাড়ি কোথা খুঁজিছ ঈশ্বর,
জীবে প্রেম করে যেইজন,সেইজন সেবিছে ঈশ্বর।”

জীব সেবার প্রয়ােজনীয়তা

প্রতিটি জীবের মধ্যেই ঈশ্বরের বাসাঈশ্বর আত্মারূপে জীবের মধ্যে অবস্থান করেন।জীবকে অবহেলা করা মানে ঈশ্বরকে অবহেলা করা।জীবের ক্ষতি করা মানে ঈশ্বরের ক্ষতি করা। তাই ঈশ্বরের সন্তুষ্টি ও তার কৃপা লাভের জন্য আমাদের তার সৃষ্ট প্রত্যেকটা জীবকেই ভালােবাসতে হবে।একজন প্রকৃত ভক্ত সর্বজীবে দয়া করে। শুধু ঈশ্বরের সন্তুষ্টিই নয় বরং মানুষ হিসেবেও আমাদের জীবের প্রতি একটা দায়িত্ব রয়েছে। জীব সেবার প্রয়ােজনীয়তা ব্যাপক তবে প্রয়ােজনীয়তা দেখে নয় বরং মানবিক গুণাবলি থেকেই আমাদের জীব সেবা করা উচিত।

জীবসেবায় আমার অভিজ্ঞতা

জীবের সেবা করলে ঈশ্বর সন্তুষ্ট হােন। ঈশ্বরের সন্তুষ্টি অর্জন করা একজন ভক্ত হিসেবে আমাদের প্রধান কর্তব্য। সেদিক দিয়ে আমার জীবসেবার অনেক অভিজ্ঞতা রয়েছে। তার মধ্যে একটি অভিজ্ঞতা সত্যিই আমাকে গর্বিত করেছে। ভােরে ঘুম থেকে উঠে হাঁটাহাঁটির অভ্যাস রয়েছে আমার। সেদিনও বরাবরের মতাে হাঁটতে বেরিয়েছি। হঠাৎ রাস্তার পাশের বনের ঝােপে কিছু একটার নড়াচড়ার আওয়াজ পেলাম। কৌতুহল বশত কাছে গেলাম দেখার জন্য। দেখতে পেলাম দুটো কুকুর ছানা ও পাশেই তাদের মা মৃত অবস্থায় পড়ে রয়েছে। মা কুকুরটার শরীরে মাংস প্রায় নাই বললেই চলে। হয়তাে অনেকদিন কিছু খায় নি তাই শেষে বাচ্চাদের রেখেই না ফেরার দেশে চলে যেতে হলাে। পিঠের মধ্যে একটা লাটিকাঘাতের গভীর চিহ্নও দেখতে পেলাম। কেউ খুব জোরে লাটি দিয়ে পিঠে আঘাত করেছে এটা স্পষ্ট।

যেই এই কাজটা করেছে মােটেও ভালাে করে নি। অন্যায় কাজ করেছে।কোনাে জীবকেই এভাবে আঘাত করা উচিত নয় কারন জীবের মধ্যেই ঈশ্বরের বাস। একদিকে জীব হত্যা আর অন্যদিকে হাজার ঈশ্বর আরাধনা করলেও ঈশ্বরের সন্তুষ্টি অর্জন করা সম্ভব নয়ামা কুকুরটার জন্য আমার খুব কষ্ট লাগলাে। ছানাগুলােও দূর্বলভাবে পাশে পড়ে রয়েছে।

মা ছাড়া ওদেরও এই প্রতিকূল পরিবেশে বেঁচে। থাকা সম্ভব নয়। ওরা যখন পৃথিবীর আলাে দেখেছে তাহলে সেই আলােতে বেঁচে থাকারও ওদের সম্পূর্ণ অধিকার রয়েছে। তাই আমি মনােবল দৃঢ় করে সিদ্ধান্তটা নিয়েই নিলাম। আমি কুকুর ছানা দুটিকে আমার সাথে করে বাড়িতে নিয়ে এলাম। আর ওদের মা কে ওই ঝােপের পাশেই মাটিতে গর্ত করে ঈশ্বরের নামে সমাহিত করলাম।

বাড়িতে আনার পর ছানা দুটোকে আমার ঘরেই রাখলাম। ওদের পূর্ণাঙ্গ যত্ন নিলাম আমি। যতটা সম্ভব পারা যায় ওদেরকে সময় দিলাম। ওদেরকে নিজের হাতে খাইয়েও দিতে লাগলাম। প্রতিমাসের টিকার কোর্স সম্পন্ন করলাম। ধীরে ধীরে ওরা বড় হতে লাগলাে। দৌড়াদৌড়ি,লাফালাফি এবং ডাকাডাকি করতে লাগলাে দিনের বেশিরভাগ সময়ই ওদের সাথে কেটে যেত আমার। আমি রাম-সাম বলে ডাকলেই ওরা দৌড়ে চলে আসতাে যেন আমিই ওদের মা-বাবা আর ওরা আমারই বাচ্চা।

এভাবে দিন যেতে লাগলাে। ওরাও আমার ও আমার পরিবারের ছত্রছায়ায় বড় হতে লাগলাে। এখন ওরা সম্পূর্ণ প্রাপ্তবয়স্ক দুটো কুকুর। একদম যেন দুই জমজ ভাই। আমাদের বাড়ি পাহারার দায়িত্ব ওরা নিজে থেকেই নিয়ে নিয়েছে। আমাকে দেখলেই কার আগে কে আমার কোলে এসে উঠবে সেটা নিয়ে দুজনেই বেশ ব্যাস্ত হয়ে পড়ে।

আমিও ওদেরকে বাঁচাতে পেরে খুব খুশি। সেদিন যদি আমি ওদের নিয়ে না আসতাম এবং পরিপূর্ণ যত্ন না করতাম তাহলে হয়তাে ওরা অবহেলায় মারাই যেত। কিন্তু ওদেরকে আমি বাঁচাতে পেরেছি এবং একইসাথে ওদের একটা আনন্দঘন পরিবেশও দিতে পেরেছি। সেজন্য আমি ঈশ্বরের কাছে কৃতজ্ঞ।

আমাদের প্রত্যেকেরই উচিত নিজের সাধ্যমতাে জীবের সেবা করা। যদি জীব সেবা নাও করতে পারি তাও আমাদের দ্বারা যেন কোনাে জীবের ক্ষতি না হয় সেদিকে সচেষ্ট থাকতে হবে। যখন এই পৃথিবীটা হয়ে উঠবে জীব প্রেমের ক্ষেত্র তখনই ঈশ্বর স্ব-ইচ্ছায় নেমে আসবেন এই ধরাধামে। তাই জীব হত্যা নয়,জীব প্রেমই করণীয়।

Download Class 6 Assignment Solution for English, Maths, Science, Home Science, Bangla, ICT, Religious Studies, and other subjects:

  • Class 6 Assignment Answer 2021 PDF, HD Pictures
  • Class 7 Assignment Answer 2021 PDF, HD Pictures
  • Class 8 Assignment Answer 2021 PDF, HD Pictures
  • Class 9 Assignment Answer 2021 PDF, HD Pictures

আইন ব্যবসায়ী

আইনজীবী হলেন 'আইন ব্যবসায়ী', যিনি একজন এ্যাডভোকেট, ব্যারিস্টার, এটর্নি, সলিসিটর বা আইনি উপদেশক। আইনজীবী মূলত আইনের তাত্ত্বিক বিষয়গুলির বাস্তব প্রয়োগের মাধ্যমে ব্যক্তির বা সংস্থার আইনি সমস্যার সমাধানের কাজ করে থাকেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button